এই শোন, হ্যাঁ হ্যাঁ তোমাকেই বলছি, তুমি কি শোন নি জাতির জনকের মুক্তির আহ্বান, তুমি কি শোন নি কালুরঘাটে স্বাধীনতার গান?
এই শোন, হ্যাঁ তোমাকেই বলছি, তুমি কি শোন নি সাত বীর শ্রেষ্ঠের জয়গান, তুমি কি শোন নি ত্রিশ লক্ষ স্মৃতিতে অম্লান? তুমি কি শোন নি দুই লক্ষ বোনের চিৎকার, তুমি কি শোন নি কে করেছে তাদের বলাৎকার?
এই শোন, তুমি কি জান মুক্তির জন্য এ জাতি করেছে সংগ্রাম, তুমি কি জান বাঙালি কেঁদেছিল সাগর পাড় হতে কুড়িগ্রাম? তুমি কি জান এদেশেরই কিছু সন্তান করেছিল বিশ্বাসঘাতকতা, তুমি কি জান কি পেয়েছে তারা, কি তাদের সার্থকতা?
এই শোন, কি? শুনেছ! তাহলে আজও কেন শুনতে হয় সেই চিৎকার, আজও কেন দেখতে হয় সেই রক্ত, বল, আজও কেন আমি হতে চাই মুক্ত? আজও কেন দেখতে হয় ভাইয়ের হাতে অস্ত্র, আজও কেন হতে হয় ওপারে বিবস্ত্র? আজও কেন ফেলানিরা সীমান্তে হচ্ছে নিহত, আজও কেন অভুক্ত পেটে থাকতে হচ্ছে জীবিত?
এই শোন, বল কবে এ জাতি এসব থেকে মুক্তি পাবে, কবে এ জাতি সুখের গান গাইবে? কবে এ দেশের প্রতিটি মানুষ আনন্দে হবে উচ্ছ্বসিত, বল, কবে এ জাতি মুক্তির চেতনায় হবে উজ্জীবিত?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক
এ জাতি মুক্তির চেতনায় হবে উজ্জীবিত সেদিন যেদিন আমি আপনি সকলে আপনার প্রশ্নগুলোর সঠিক উত্তর উপলব্ধি করতে পারব..ভালো লাগলো আপনার অজস্র জিজ্ঞাসা...শুভ কামনা....
পন্ডিত মাহী
কবিতা খুজঁতে শিখে গেছো দেখছি। একদিন কবিতাই তোমাকে খুজঁবে। এ কবিতার একটা জিনিস চোখে লাগছে, সেটি একই কথা বার বার বলা (যেমনঃ"তুমি কি জান")। ওভাবে না বলেও মূল বক্তব্য প্রকাশ করা যেতো। রিপিটেশন অনেক ক্ষেত্রে বেমানান লাগে।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।